প্রধানমন্ত্রী আবাস যোজনায় গ্রামীন অনলাইনে আবেদন কিভাবে করবেন ! PMAY-G ONLINE APPLY

0

PMAY-G ONLINE APPLY ! গ্রামীন প্রধানমন্ত্রী আবাস যোজনায় অনলাইনে আবেদন কিভাবে করবেন

গ্রামীন প্রধানমন্ত্রী আবাস যোজনা কী? 

আগে এর নাম ছিল ‘ইন্দিরা আবাস যোজনা’ বা ‘Indira Awaas Yojana’(I.A.Y), যেটা তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী’র হাত ধরে ১৯৮৫ সালে শুরু হয়। ২০১৫ সালে এর নাম পরিবর্তন করে রাখা হয় ‘প্রধানমন্ত্রী গ্রামীন আবাস যোজনা’ বা ‘Pradhan Mantri Gramin Awaas Yojana’(P.M.G.A.Y)। 

Pradhan Mantri Awas Yojana is an initiative by Government of India in which affordable housing will be provided to the urban poor with a target of building 20 million affordable houses by 31 March 2022.

কীভাবে আবেদন করবেন?

অনলাইনে আবেদন 

যাতে আবেদন করা সহজসাধ্য হয় ও অনেকে আবেদন করতে পারে তাই অনলাইন পদ্ধতিতে আবেদন করার ব্যবস্থা হয়েছে। আসুন পদ্ধতি জেনে নিই।

কীভাবে আবেদন করবেন?

অনলাইনে আবেদন 

যাতে আবেদন করা সহজসাধ্য হয় ও অনেকে আবেদন করতে পারে তাই অনলাইন পদ্ধতিতে আবেদন করার ব্যবস্থা হয়েছে। আসুন পদ্ধতি জেনে নিই।

পেজটা এলে ‘Citizen Application’ option আসবে। তাতে ক্লিক করতে হবে। তারপর অনেকগুলো  option আসবে, যার মধ্যে থেকে ‘Benefit Under Other 3 Components’-এ ক্লিক করতে হবে

এরপর আপনাকে ‘আধার কার্ড’ (Aadhar Card)-এর নম্বর জানাতে বলা হবে। সেটা ঠিকঠাকভাবে দিতে হবে। তারপর ‘Check’ option-এ যেতে হবে ও ক্লিক করতে হবে।

ক্লিক করার পর একটা ফর্ম আসবে। সেটার মধ্যে আপনার যাবতীয় তথ্য যেমন রাজ্য , জেলা, নাম, বয়স ইত্যাদি সব জানতে চাওয়া হবে যা আপনাকে ঠিকঠাকভাবে দিতে হবে। আর জানতে চাওয়া হবে ব্যাঙ্ক-এর নাম, ঠিকানা, অ্যাকাউন্ট নম্বর এই সব। এইগুলোও আপনাকে ঠিকঠাকভাবে দিতে হবে। সব ভালোভাবে পূরণের পর ‘captcha’ option-এ যে সংখ্যাটা আসবে সেটা লিখে দিতে হবে ওখানে। এরপর ‘save’ option-এ ক্লিক করতে হবে। তাহলেই আপনার আবেদনটি পৌছে যাবে সরকারের নির্দিষ্ট ক্ষেত্রে।

আপনাদের সুবিধার জন্য গোটা পদ্ধতিটা আরেকবার দেখে নিন- Google chrome – google – pmaymis.gov.in – (official website) – ‘Citizen Application’ – ‘Benefit Under Other 3 Components’ – Aadhar Card নম্বর দিন –  ‘check’ – ফর্ম আসবে যা পূরণ করতে হবে – ‘captcha no’ দিতে হবে – ‘save’

গ্রাম সভার মাধ্যমে 

আবার অনেকসময় অনলাইনের বদলে গ্রাম সভার মাধ্যমে এই বাড়ি বানানোর প্রক্রিয়া চালানো হয়। সেক্ষেত্রে, আপনার গ্রাম সভার কাছে তো আপনার যাবতীয় তথ্য আছেই। যদি না থাকে, তাহলে এখনি দিয়ে আসুন। তাঁরা একটি তালিকা বানাবেন যাদের প্রয়োজন এই বাড়ির সেই ভিত্তিতে। তার মধ্যে আপনার নাম এলেই আপনি বাড়ি বানাবার টাকা পেয়ে যাবেন।      তাহলে আর দেরী কেন! আজই যান ও আপনার স্বপ্নের বাড়ি বানানোর পথে প্রথম পা টা রেখেই ফেলুন। পরিবারকে নিয়ে নিজের বাড়িতে থাকা আর কয়েক দিনের অপেক্ষা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here